ব্লগপ্ল্যাটফরম

টিকিট কাউন্টার

karigor.com

পাখি পাঁকা পেপে খায় !



মনে হয় বর্ষা শেষমেষ নেমেই গেল। কাল থেকে আকাশ ভেঙে পড়ছে বাজের প্রচন্ড শব্দে। এমন বাজ পড়ার শব্দ আগে কখনও শুনেছি বলে মনে পড়ে না।

আজকে একচোট ঝুম বৃষ্টির পর জানলা খুলে দেখি রাজ্যের পাখি ভিজে গোবর হয়ে এসে আশে-পাশের বাড়ির কার্নিশের ওপর বসে পালক ঝাড়ছে। প্রথমে সামনের দিকটায় তিনতলার ঘরের পশ্চিম দিকের জানলার সামান্য ছাউনিতে এসে আশ্রয় নিল একটা শালিখ। ছবি তুলতে শিখে অবধি আমার অনেক নতুন অভ্যেসের একটা হল পাখি দেখা। বলার কারনটা হচ্ছে এই যে পাখির ছবি তোলা আর দশটা ছবি তোলার মত না – তার জন্য পাখিদের স্বভাব, ব্যবহার, আচরন অনেক কিছু লক্ষ্য করতে হয়। নইলে পাখিরা যেন ঠিক একটা ফ্রেমে ধরা পড়ে না – আবার অপেক্ষা করতে করতে ভালো শটও পাওয়া যায়। সেই করতে করতে জানতে পারলাম যে তাদের একটা ঘুরে বেড়ানোর প্যাটার্ন আছে। দিনের কোন সময়ে কখন কোথায় যায় তার একটা ধাঁচ আছে – আমার বাড়ির পাশেই আছে একটি দোয়েল ও টুনটুনি দম্পতি, একটি বুলবুল, একটি গোটা ছাতারে পরিবার আর একটি শিশু হাঁড়িচাচা। এত পাখি আমার বাড়ির আশেপাশে ঘুরে বেড়ায় আগে কখনো খেয়ালই করিনি। এমনকি বাবার কাছে শুনলাম যে এইসব পাখিদের জন্য অভিধানে একটা শব্দ আছে – বলীভূক, অর্থাৎ যে সব পাখি গৃহস্থের বাড়িতে বাস করে।

বৃষ্টির জন্য কিনা কে জানে, দেখলাম কোত্থেকে এক ধরনের পোকা খুব উড়তে শুরু করেছে, যাদের অন্য সময় দেখা যায় না। প্রথমে সেই পোকায় কামড় বসাল কাক – তারপর বাড়ির আশেপাশে যতরকম পাখি আছে – সে শালিখ থেকে শুরু করে, দোয়েল, ফিঙে, বুলবুল এমনকি খুদে টুনটুনি অবধি সবাই তাতে ভাগ বসাল। লাঞ্চের পর ফ্রুট স্যালাড। ছোটবেলায় এক ধরনের টাং টুইস্টার খুব শুনতাম। পাখি পাকা পেঁপে খায়। ধারনা ছিল পাকা পেপে ভালো নরম বলে পাখিদের সুখাদ্য হবে হয়তো। আজকে বুঝলাম ওটা পেয়ারা হলেও খুব অবাক হওয়ার কিছু ছিল না। আমার বাড়ির পাশেই আছে পেয়ারা গাছ – বেশ কিছু পেয়ারা গাছ থেকে হাওয়াই হয়ে গেল এক রকম। গাছে এখনও আম থাকতে পেয়ারা? বেশ অবাক চোখে এইসব দৃশ্য দেখছিলাম। স্কুল যাইনি। একটা কর্মব্যস্ত রবিবারের দুপুরে জানলা দিয়ে প্রকৃতির নানান কর্মকান্ড দেখতে দেখতে বোঝার চেষ্টা করছিলাম সময় বেড়ে যাওয়ার সাথে সাথে সাথে আমি একটু করে ছোট হয়ে যাচ্ছি না তো?

(পাখি পাঁকা পেপে খায়- 26.06.12)

বিভাগঃ

karigor.com

মন্তব্যসমূহ

রায় এর ছবি

সুন্দর লিখেছেন,ভাই,ভাল লাগছে

 

:খুশি:

"তুমি নিজের মনকে বদলে ফেল ; দেখবে বদলে যাবে সময়,বদলে গেছে দেশ,বদলে গেছে পৃথিবী !!"

 
এসজিএস শাহিন এর ছবি

শিরোনামের লাইনটা নিয়ে আমরা বন্ধুর মিলে মজার এক খেলা খেলতাম।কেননা ঐ লাইনটা কেউই সঠিক করে ধারাবাহিকভাবে কয়েকবার বলতে পারত না।

আমার সোনার বাংলা
আমি তোমায় ভালবাসি...

 

:থাম্বসআপ:

"তুমি নিজের মনকে বদলে ফেল ; দেখবে বদলে যাবে সময়,বদলে গেছে দেশ,বদলে গেছে পৃথিবী !!"

 
ডাঃ আতিক এর ছবি

একটু অন্যধরনের বিষয়বস্তু। ভাল্লাগছে। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

 

:খুশি:

"তুমি নিজের মনকে বদলে ফেল ; দেখবে বদলে যাবে সময়,বদলে গেছে দেশ,বদলে গেছে পৃথিবী !!"

 
ব্রহ্মপুত্র এর ছবি

ভাল লাগল

 

নতুন মন্তব্য লিখুন

এই ফিল্ডের বিষয়বস্তু গোপন থাকবে যা কখনোই প্রকাশ করা হবেনা।
ক্যাপচা
ইস্টিশনের পরিবেশ পরিচ্ছন্ন রাখার জন্য আপনাকে ক্যাপচা ভেরিফিকেশনের ধাপ পেরিয়ে যেতে হবে।
12 + 6 =
অংক পরীক্ষা দিয়ে ফেলুন। যেমন: ১+৩ থাকলে ৪ লিখুন।

হাতড়ান

পিডিএফ হিসেবে সংরক্ষণ করুন

Print Friendly and PDF

মহামান্য গুরুভাই -এর প্রোফাইল

বর্তমান ঠিকানা
ঢাকা

জন্মস্থান
বাংলাদেশ

মূল প্রোফাইল>>
Offline
শেষবার ইস্টিশনে এসেছেন: 14 ঘন্টা 30 মিনিট পূর্বে
টিকিট কেটেছেন: 13 মে 2013
মোট মন্তব্য করেছেন: 213 টি
মোট ব্লগ পোষ্ট : 97
কপিরাইট © ইস্টিশন.কম ® ২০১৪ (অনলাইন এক্টিভিস্ট ফোরাম) | ইস্টিশন নির্মাণে:কারিগর